pratilipi-logo প্রতিলিপি
বাংলা

সাইকেল

4.1
2750

সাইকেল প্রথম প্রথম যেমন সব ছেলেরই সাইকেল চালানোটা নেশার মতো হয়ে যায়, আমার ক্ষেত্রেও তাই ছিল। অথচ এমন কোন সাইকেল নেই, যেটা চালাবার সুযোগ পাওয়া যায়। ষষ্ঠীতলায় অনুপ নামে একটা ছেলে ছিল। সে আমার প্রায় ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
সুবীর কুমার রায়

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত অফিসার সুবীর কুমার রায়ের ছোটবেলা থেকে মাঠে, ঘাটে, জলাজঙ্গলে ঘুরেঘুরে ফড়িং, প্রজাপতি, মাছ, পশুপাখি, গাছের সাথে সখ্যতা। একটু বড় হয়ে স্কুল, এবং তারপরে কলেজ পালানোর নেশায় এর ব্যাপ্তি আরও বৃদ্ধি পাওয়ায়, অনেক নতুন ও অদ্ভুত সব মানুষের সান্নিধ্য লাভের সুযোগ ঘটে। পরবর্তীকালে ছত্রীশ বছরের কর্মজীবনে ও ভ্রমণের নেশায় আরও বিচিত্র চরিত্রের মানুষ, বিচিত্র সংস্কার, বিচিত্র জায়গা দেখার ও বিচিত্র সব অভিজ্ঞতা লাভের সুযোগ ঘটে। ১৯৭৯ সালে প্রথম ট্রেকিং — হেমকুন্ড,ভ্যালি অফ ফ্লাওয়ার্স, বদ্রীনারায়ণ, মানা, বসুধারা, ত্রিযুগী নারায়ণ, কেদারনাথ, গঙ্গোত্রী-গোমুখ ও যমুনোত্রী ।সেখান থেকে ফিরে, প্রথম কাগজ কলম নিয়ে লিখতে বসা। ভ্রমণ কাহিনী ছাড়া ছোট গল্প, রম্য রচনা, স্মৃতিকথা, ইত্যাদি নানা ধরণের লেখা লিখতে ভালোবাসেন।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Ferdoushi Rahaman
    06 মার্চ 2023
    মনটা ভারাক্রান্ত হয়ে গেলো।ভালো থাকুক অনুপ পারিজাত এর ছায়ায়।
  • author
    MOUMITA BASU
    19 সেপ্টেম্বর 2022
    পুরানো স্মৃতি সুন্দর করে সাজিয়েছেন। ভালো লাগলো।
  • author
    Sumana Bhattacharya
    23 নভেম্বর 2023
    খুব সুন্দর ♥️♥️♥️♥️♥️
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Ferdoushi Rahaman
    06 মার্চ 2023
    মনটা ভারাক্রান্ত হয়ে গেলো।ভালো থাকুক অনুপ পারিজাত এর ছায়ায়।
  • author
    MOUMITA BASU
    19 সেপ্টেম্বর 2022
    পুরানো স্মৃতি সুন্দর করে সাজিয়েছেন। ভালো লাগলো।
  • author
    Sumana Bhattacharya
    23 নভেম্বর 2023
    খুব সুন্দর ♥️♥️♥️♥️♥️