pratilipi-logo প্রতিলিপি
বাংলা

একা

4.3
1125

রাত! লাইট নিভিয়ে বসে আছি, ঘরে একা । চারদিক মখমলের মতো ঢালা গাঢ় অন্ধকারে ডুবন্ত, শান্ত, নীরব ও নির্জন যেন সমুদ্রের অতল তলে লুকানো আমি । বাইরে কোথাও কোন লোক নেই কেবল মৃত সিমেন্টের জমাট পাহাড় সারি অজস্র ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
সরজিৎ মণ্ডল

১৯৬৭ সালের ২০-শে নভেম্বর মেদিনীপুর জেলার বেলিয়াগঞ্জ গ্রামে এক হত-দরিদ্র পরিবারে জন্ম । কলকাতার হিন্দু স্কুল থেকে উচ্চমাধ্যমিক ও পরে আই. আই. টি. - খড়্গপুর থেকে ন্যাভাল আর্কিটেকচারে বি. টেক. ডিগ্রী নিয়ে ১৯৯১ সালে পাশ করেন । ঐ বছর বিশাখাপত্তনমের ন্যাশনাল সিপ ডিজাইন এন্ড রিসার্চ সেন্টারে চাকরিতে যোগ দেন এবং কয়েকদিন পরেই উচ্চ শিক্ষালাভের জন্য নেদারল্যান্ড-এ প্রেরিত হন । সেখানে তিনি একবছর কাটান । বর্তমানে মুম্বাইয়ে “ডি.এন.ভি. জি.এল.” নামের এক মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকুরীরত । এই কোম্পানিতে থাকাকালীন পেশাগত কারণে আবার দেশে-বিদেশের বিভিন্ন প্রান্তে ঘুরে বেড়ান । নেদারল্যান্ড, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানী, নরওয়ে, দুবাই, সিঙ্গাপুর, চীন, কোরিয়াসহ তিনি ইতিমধ্যেই বিশ্বের পনেরোটি দেশে ঘুরে বেড়িয়েছেন । পেশায় ইঞ্জিনীয়ার হলেও নেশায় ইনি কবি ও সাহিত্যিক । কবি হিসেবে এঁনার সুনাম তাঁর প্রকাশিত “ ভোরের পাখি “ কাব্যগ্রন্থটির অভূতপূর্ব সফলতা হতে যেমন সহজেই বোঝা যায় তেমনই এঁনার প্রকাশিত “গল্প পরিচয়” ও “আরোগ্য রজনী” গল্পগ্রন্থের পাঠককুলের সমাদর এঁনাকে এক অনন্য গল্পকার হিসেবেও প্রতিষ্ঠা করেছে । অন্য প্রকাশিত গ্রন্থগুলির মধ্যে কাব্যগ্রন্থ “একটি মৃত্যুর বিঞ্জাপন“, “ মা তুমি দেবী”, “হিসাব পড়ে থাক” ও “নিয়মের ব্যবধান“ উল্লেখযোগ্য । তাছাড়া লেখকের প্রকাশিত পূর্ণাঙ্গ সামাজিক নাটক, “অগ্নিগর্ভে অভিশপ্ত প্রেম” ও “আপন পরের খেলাঘর“ যথেষ্ট সমাদর পেয়েছে । কবির কারিগরী ও প্রযুক্তি শিক্ষাময় পেশা জীবনের সাথে সাথে সাহিত্যচর্চা এক সৃজনশীল সম্পূর্ণ মননের পরিচয় দেয় যা নিঃসন্দেহে প্রশংসাযোগ্য ।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Alpana Nath "Nath"
    04 सप्टेंबर 2020
    ভালো
  • author
    Sayantani Ghosh
    07 डिसेंबर 2018
    Bahh
  • author
    BEAUTY KARMAKAR
    23 ऑगस्ट 2022
    গভীর প্রকাশ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Alpana Nath "Nath"
    04 सप्टेंबर 2020
    ভালো
  • author
    Sayantani Ghosh
    07 डिसेंबर 2018
    Bahh
  • author
    BEAUTY KARMAKAR
    23 ऑगस्ट 2022
    গভীর প্রকাশ