pratilipi-logo প্রতিলিপি
বাংলা

যবনিকা পতনের আগে

4.6
14239

আজকাল রাত বাড়লে এই এক উপদ্রুপ শুরু হয়েছে আমার জীবনে। ছোট থেকে যে জিনিসটার থেকে দূরে দূরে পালাতাম এখন গিন্নীর পাল্লায় পড়ে তাকেও সাদর আমন্ত্রন জানাতে হচ্ছে। দুধের গ্লাস। গতমাসের হেলথ রিপোর্টে ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
দেবাদৃতা ঘোষ
রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    করিম সরকার
    03 নভেম্বর 2018
    এই পাগলীটার সঙ্গে থাকিই না আরও কিছুটা সময়---------দারুণ একটা অভিব্যক্তি। গোপনে, খুব গোপনে অন্য একটি চরিত্রের ভিতরে ঢুকে বেশ কায়দা করে চরিত্রের বিশ্লেষণ করাটাই একজন সাহিত্যিকের প্রথম মন্ত্র। যেটা বেশ ভালো ভাবেই আপনার কলমে রপ্ত হয়েছে । দারুণ ছিল আপনার গল্প বলার কৌশল। আন্তরিক শুভকামনা দিভাই।
  • author
    Asoke Dasgupta
    02 ফেব্রুয়ারি 2019
    এখটি প্রকৃত নারী চরিত্রের সঠিক পরিচয় পাওয়া গেল এই লেখার মাধ্যমে।জানিনা এটি বাস্তব না কাল্পনিক।তবে যাই হোকনা কেন নারী যে মমতাময়ী,স্নেহময়ী। সন্তানের কাছে মাতৃরূপে,স্বামীর কাছে সহধর্মিণী রূপে।এই কাহিনী পড়তে পড়তে ভীষন নস্টালজিক হয়ে পড়ছিলাম। আমার বাস্তব এই কাহিনীতে ফুটে উঠেছে।তবে এখনও হৃদযন্ত্র এখনও গন্ডগোল করেনি বটে তবে অন্য আনেক উপসর্গ আছে।সেইহব ক্ষেত্রে গৃহিণীর শাসন শাসন নয় সতর্কীকরণ।খুব ভালো লাগলো।
  • author
    somnath saha somnath saha
    04 জানুয়ারী 2019
    অসাধারন বলার কিছুই নেই শুধুই অনুভূতি ভালোবাসা যা মন ছুয়ে দিলো সত‍্যি এরই নাম হয়তো ভালোবাসা। যা বাচার আশাটা আর ও বাড়িয়ে দেয়।ভালো থাকবেন
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    করিম সরকার
    03 নভেম্বর 2018
    এই পাগলীটার সঙ্গে থাকিই না আরও কিছুটা সময়---------দারুণ একটা অভিব্যক্তি। গোপনে, খুব গোপনে অন্য একটি চরিত্রের ভিতরে ঢুকে বেশ কায়দা করে চরিত্রের বিশ্লেষণ করাটাই একজন সাহিত্যিকের প্রথম মন্ত্র। যেটা বেশ ভালো ভাবেই আপনার কলমে রপ্ত হয়েছে । দারুণ ছিল আপনার গল্প বলার কৌশল। আন্তরিক শুভকামনা দিভাই।
  • author
    Asoke Dasgupta
    02 ফেব্রুয়ারি 2019
    এখটি প্রকৃত নারী চরিত্রের সঠিক পরিচয় পাওয়া গেল এই লেখার মাধ্যমে।জানিনা এটি বাস্তব না কাল্পনিক।তবে যাই হোকনা কেন নারী যে মমতাময়ী,স্নেহময়ী। সন্তানের কাছে মাতৃরূপে,স্বামীর কাছে সহধর্মিণী রূপে।এই কাহিনী পড়তে পড়তে ভীষন নস্টালজিক হয়ে পড়ছিলাম। আমার বাস্তব এই কাহিনীতে ফুটে উঠেছে।তবে এখনও হৃদযন্ত্র এখনও গন্ডগোল করেনি বটে তবে অন্য আনেক উপসর্গ আছে।সেইহব ক্ষেত্রে গৃহিণীর শাসন শাসন নয় সতর্কীকরণ।খুব ভালো লাগলো।
  • author
    somnath saha somnath saha
    04 জানুয়ারী 2019
    অসাধারন বলার কিছুই নেই শুধুই অনুভূতি ভালোবাসা যা মন ছুয়ে দিলো সত‍্যি এরই নাম হয়তো ভালোবাসা। যা বাচার আশাটা আর ও বাড়িয়ে দেয়।ভালো থাকবেন