pratilipi-logo প্রতিলিপি
বাংলা

খেজুর রস

3.5
1451
স্মৃতিকথাস্মৃতি কথা

খেজুর রস আমাদের কোয়ার্টার্সের ঠিক পাশেই একটা খেজুর গাছ ছিল। শীতকালে একটা লোক, গাছ চেঁচে একটা কলসী বেঁধে দিয়েযেত। মাঝেমাঝে গাছে নতুন কলসী বেঁধে, পরদিন খুব ভোরে আমাদের খেজুর রস দিয়ে যেত। ঐ অমৃত ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
সুবীর কুমার রায়

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত অফিসার সুবীর কুমার রায়ের ছোটবেলা থেকে মাঠে, ঘাটে, জলাজঙ্গলে ঘুরেঘুরে ফড়িং, প্রজাপতি, মাছ, পশুপাখি, গাছের সাথে সখ্যতা। একটু বড় হয়ে স্কুল, এবং তারপরে কলেজ পালানোর নেশায় এর ব্যাপ্তি আরও বৃদ্ধি পাওয়ায়, অনেক নতুন ও অদ্ভুত সব মানুষের সান্নিধ্য লাভের সুযোগ ঘটে। পরবর্তীকালে ছত্রীশ বছরের কর্মজীবনে ও ভ্রমণের নেশায় আরও বিচিত্র চরিত্রের মানুষ, বিচিত্র সংস্কার, বিচিত্র জায়গা দেখার ও বিচিত্র সব অভিজ্ঞতা লাভের সুযোগ ঘটে। ১৯৭৯ সালে প্রথম ট্রেকিং — হেমকুন্ড,ভ্যালি অফ ফ্লাওয়ার্স, বদ্রীনারায়ণ, মানা, বসুধারা, ত্রিযুগী নারায়ণ, কেদারনাথ, গঙ্গোত্রী-গোমুখ ও যমুনোত্রী ।সেখান থেকে ফিরে, প্রথম কাগজ কলম নিয়ে লিখতে বসা। ভ্রমণ কাহিনী ছাড়া ছোট গল্প, রম্য রচনা, স্মৃতিকথা, ইত্যাদি নানা ধরণের লেখা লিখতে ভালোবাসেন।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    MOUMITA BASU
    30 নভেম্বর 2022
    এরকম একটা ঘটনা প্রথম জানলাম। শীতকাল নিয়ে আমার লেখা কবিতা 'বাংলা র শীত ও শীতের বাঙালি 'পড়ে দেখার অনুরোধ রাখলাম।
  • author
    SHIB SANKAR MAITRA "গোগোল"
    20 জুন 2023
    সুন্দর।
  • author
    Debarupa Gupta
    31 মে 2023
    valo
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    MOUMITA BASU
    30 নভেম্বর 2022
    এরকম একটা ঘটনা প্রথম জানলাম। শীতকাল নিয়ে আমার লেখা কবিতা 'বাংলা র শীত ও শীতের বাঙালি 'পড়ে দেখার অনুরোধ রাখলাম।
  • author
    SHIB SANKAR MAITRA "গোগোল"
    20 জুন 2023
    সুন্দর।
  • author
    Debarupa Gupta
    31 মে 2023
    valo