pratilipi-logo প্রতিলিপি
বাংলা

মৌমাছির হুল

4.7
337

মৌমাছির হুল অমরেশ বিশ্বাস মৌমাছিরা দলে দলে ছুটছে পিছনেতে দেবে না ওরা এইবার আর পালিয়ে কোথাও যেতে। এবার ওরা হুল ফোটাতে হয়েছে উদ্যত হিসাব দিতে পারবে কি তার ভুল করেছ যত। মৌমাছিদের মৌচাক সব করল চুরি ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
অমরেশ বিশ্বাস

পরিচিতি - জন্ম ,ইংরাজী ১৯৬৩ সালের ১২ই নভেম্বরে, উত্তর ২৪-পারগনার ব্যারাকপুর মহাকুমাস্থিত, বর্তমান নিমতা থানার অন্তর্গত মাঝেরহাটী নামক গ্রামে। পিতা-মাতার তিন পুত্র এবং এক কন্যার মধ্যে কনিষ্ঠ সন্তান। । গ্রামের মাঝেরহাটি জুনিয়র হাইস্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করার পর বিরাটি হাইস্কুল থেকে ১৯৭৯ সালে মাধ্যমিক এবং ১৯৮১ সালে নিমতা হাইস্কুল থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হই। এর পর শ্যাম বাজারের জে.বি.রায় স্টেট আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ও হাসপাতালে ভর্তি হয়েও এক বছর পর ছেড়ে দিয়ে বিরাটি'র মৃনালিণী দত্ত মহা বিদ্যাপিঠে বাংলায় অনার্স নিয়ে ভর্তি হই। কিন্তু দাদার আপত্তিতে বেলঘরিয়ার ভৈরব গাঙ্গুলি কলেজে জীব বিজ্ঞান নিয়ে বি.এস.সি. পড়ি। তার পর সেনা বাহিনীর সেনা শিক্ষা বিভাগে যোগ দিই। স্কুল, কলেজে পড়ার সময় থেকে কবিতা পড়তে খুব লাগত এবং ঐ সময়ে অজান্তে কয়েকটি কবিতাও লিখে ফেলি। “নবপত্র” নামে হাতে লেখা পত্রিকার সম্পাদনাও করেছিলাম। সেই সময়ে কয়েকটি লিটিল ম্যাগাজিনেও কবিতা প্রকাশিত হয়েছিল। তার পর আর নিজেকে সে ভাবে কবিতার সাথে যুক্ত রাখতে পারিনি। ২০০৮ সালের ২৯শে ফেব্রুয়ারীতে সেনা বাহিনী থেকে সেবা নিবৃত্ত হয়ে বর্তমানে SBIতে গ্রাহক সহায়ক হিসাবে কর্ম রত। সম্প্রতি আবার লেখালেখির টানে লেখা শুরু করে “আত্মদ্রোহ”, “স্বজন”, “ছোটদের রূপকথা”, “সোঁদামাটি”, “কলম”, "মনন", “ফাল্গুণ”, “কুঁয়ে বলছি”, “কালি কলম ও ইজেল” নামক বিভিন্ন পত্র-পত্রিকায় কবিতা তথা আত্মদ্রোহের প্রকাশনায় সৎযোগ নামক কবিতা সংকলনে সাতটি কবিতা প্রকাশিত হয়েছে।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Rashmoni Devi
    10 नवम्बर 2023
    very good.
  • author
    Prosenjit Banerjee
    11 फ़रवरी 2021
    ভালো লাগল।
  • author
    Mina Paramanik
    18 जनवरी 2019
    ছোটোর উপর অসাধারণ।
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Rashmoni Devi
    10 नवम्बर 2023
    very good.
  • author
    Prosenjit Banerjee
    11 फ़रवरी 2021
    ভালো লাগল।
  • author
    Mina Paramanik
    18 जनवरी 2019
    ছোটোর উপর অসাধারণ।