pratilipi-logo প্রতিলিপি
বাংলা

নারী স্বাধীনতা এবং ধর্ষণ

3.8
2445

নারী স্বাধীনতা এবং ধর্ষন অমরেশ বিশ্বাস স্বাধীনতা সকলেরই থাকা উচিত। এই স্বাধীনতা নারী ও পুরুষের জন্য আলাদাও হওয়া উচিত নয়। কিন্ত যা হওয়া উচিত নয় তাই হচ্ছে। নারীকে শাসন এবং শোষণ করার প্রাচীন কালের ধারা ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
অমরেশ বিশ্বাস

পরিচিতি - জন্ম ,ইংরাজী ১৯৬৩ সালের ১২ই নভেম্বরে, উত্তর ২৪-পারগনার ব্যারাকপুর মহাকুমাস্থিত, বর্তমান নিমতা থানার অন্তর্গত মাঝেরহাটী নামক গ্রামে। পিতা-মাতার তিন পুত্র এবং এক কন্যার মধ্যে কনিষ্ঠ সন্তান। । গ্রামের মাঝেরহাটি জুনিয়র হাইস্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করার পর বিরাটি হাইস্কুল থেকে ১৯৭৯ সালে মাধ্যমিক এবং ১৯৮১ সালে নিমতা হাইস্কুল থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হই। এর পর শ্যাম বাজারের জে.বি.রায় স্টেট আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ও হাসপাতালে ভর্তি হয়েও এক বছর পর ছেড়ে দিয়ে বিরাটি'র মৃনালিণী দত্ত মহা বিদ্যাপিঠে বাংলায় অনার্স নিয়ে ভর্তি হই। কিন্তু দাদার আপত্তিতে বেলঘরিয়ার ভৈরব গাঙ্গুলি কলেজে জীব বিজ্ঞান নিয়ে বি.এস.সি. পড়ি। তার পর সেনা বাহিনীর সেনা শিক্ষা বিভাগে যোগ দিই। স্কুল, কলেজে পড়ার সময় থেকে কবিতা পড়তে খুব লাগত এবং ঐ সময়ে অজান্তে কয়েকটি কবিতাও লিখে ফেলি। “নবপত্র” নামে হাতে লেখা পত্রিকার সম্পাদনাও করেছিলাম। সেই সময়ে কয়েকটি লিটিল ম্যাগাজিনেও কবিতা প্রকাশিত হয়েছিল। তার পর আর নিজেকে সে ভাবে কবিতার সাথে যুক্ত রাখতে পারিনি। ২০০৮ সালের ২৯শে ফেব্রুয়ারীতে সেনা বাহিনী থেকে সেবা নিবৃত্ত হয়ে বর্তমানে SBIতে গ্রাহক সহায়ক হিসাবে কর্ম রত। সম্প্রতি আবার লেখালেখির টানে লেখা শুরু করে “আত্মদ্রোহ”, “স্বজন”, “ছোটদের রূপকথা”, “সোঁদামাটি”, “কলম”, "মনন", “ফাল্গুণ”, “কুঁয়ে বলছি”, “কালি কলম ও ইজেল” নামক বিভিন্ন পত্র-পত্রিকায় কবিতা তথা আত্মদ্রোহের প্রকাশনায় সৎযোগ নামক কবিতা সংকলনে সাতটি কবিতা প্রকাশিত হয়েছে।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Piyali Sarkar
    16 മാര്‍ച്ച് 2018
    purustontro theke berie aste pareni lekhata .
  • author
    Shraboni Nayek
    25 ജൂലൈ 2018
    একদম ঠিক কথা...
  • author
    Sristi Mukherjee
    01 ജൂണ്‍ 2023
    এটাই আজকের কঠিন এবং চরম সত্য। আমরা কালের নিয়মে অত্যাধুনিক একবিংশ শতাব্দীতে পদচারণা করছি ঠিক, কিন্তু বহুক্ষেত্রেই আমাদের মানসিকতার কিছুমাত্র উন্নতি হয়নি ; আমিও এ বিষয়ে লেখকের মন্তব্যের সহিত একমত যে ( এবং আমারও একান্ত অনুরোধ) , কোনও নারীর সাথে যদি এমন ঘটে থাকে, তাহলে তাকে দয়া করে তাকে ' নির্যাতিতা ' , 'ধর্ষিতা ' কিংবা ' victim ' বলে তার আত্মবিশ্বাসে অধিক কুঠারাঘাত করবেন না । কেননা তার সাথে যা হয়েছে , সেই ঘটনার নিমিত্ত সেই নারী কখনই দোষী নয় ।
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Piyali Sarkar
    16 മാര്‍ച്ച് 2018
    purustontro theke berie aste pareni lekhata .
  • author
    Shraboni Nayek
    25 ജൂലൈ 2018
    একদম ঠিক কথা...
  • author
    Sristi Mukherjee
    01 ജൂണ്‍ 2023
    এটাই আজকের কঠিন এবং চরম সত্য। আমরা কালের নিয়মে অত্যাধুনিক একবিংশ শতাব্দীতে পদচারণা করছি ঠিক, কিন্তু বহুক্ষেত্রেই আমাদের মানসিকতার কিছুমাত্র উন্নতি হয়নি ; আমিও এ বিষয়ে লেখকের মন্তব্যের সহিত একমত যে ( এবং আমারও একান্ত অনুরোধ) , কোনও নারীর সাথে যদি এমন ঘটে থাকে, তাহলে তাকে দয়া করে তাকে ' নির্যাতিতা ' , 'ধর্ষিতা ' কিংবা ' victim ' বলে তার আত্মবিশ্বাসে অধিক কুঠারাঘাত করবেন না । কেননা তার সাথে যা হয়েছে , সেই ঘটনার নিমিত্ত সেই নারী কখনই দোষী নয় ।