pratilipi-logo প্রতিলিপি
বাংলা

অসম প্রেম

3.1
25620

গল্পটি লেখক মোঃ জিয়াউল হক এর জীবনে ঘটে যাওয়া একটি ঘটনার প্রতিফলন! গল্পের স্বপ্ন নামক প্রধান চরিত্রটি আসলে লেখক নিজেই! আশা করি গল্পটি পাঠকদের হৃদয় ছুঁয়ে দিতে সমর্থ হবে!

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
মো. জিয়াউল হক

মো. জিয়াউল হক-এর শিকড় জকিগঞ্জ, সিলেট, বাংলাদেশ। তিনি একজন পুরস্কারপ্রাপ্ত কবি, লেখক, ঐপন্যাসিক, নাট্যকার, অভিনেতা, ডিরেক্টর, চিত্রনাট্যকার, শিক্ষক, গীতিকার, গল্পকার, ছড়াকার, অনুবাদক, কলাম লেখক, সাহিত্য সমালোচক, প্রবন্ধকার, চিন্তাবিদ, দার্শনিক এবং গবেষক। তিনি শাহ্‌ জালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিষয়ে সম্মান এবং স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। বাংলায় ওনার ছদ্মনাম হলো ‘শব্দরাজ’, ইংরেজিতে ‘King of Words’। তিনি কিছু নতুন শব্দ উদ্ভাবনের পাশাপাশি সাহিত্যে বেশ কিছু নতুন ধারাও প্রবর্তন করেছেনঃ ‘Poetenry’ [দশপদী কবিতা]; ‘Kurine’ [বিশপদী কবিতা]; ‘Distant-author’ [একজন লেখক যিনি বর্তমানে অন্য দেশের নাগরিক কিন্তু প্রায়ই নিজ মাতৃভূমি, নিজ দেশের জনগণ, সংস্কৃতি ইত্যাদি নিয়ে লেখালেখি করেন]; ‘Prosaic-ideas’ [আমাদের মস্তিষ্কে যেসব ধারণার জন্ম হয় সেগুলো সাধারণত গদ্যময় হয় এবং সেগুলোতে কাব্যিক ছন্দময়তা অনুপস্থিত]; ‘Translation of Objects’ [সাহিত্যকর্মে বস্তবাচক কোনও কিছুকেও অনুবাদ বা বিকৃত অনুবাদ করা সম্ভব কারণ সেগুলো অন্য কোনও কিছুকে অর্থবোধকভাবে প্রকাশ করে]; ‘Intentional Delay of Vision’ [বাস্তবতাকে দেখেও না দেখা; বাস্তবতাকে এড়িয়ে চলা]; ‘Jealouty’- Jealousy plus Beauty [অন্য একজন সুন্দর মানুষকে দেখে যে ঈর্ষাবোধ জেগে ওঠে মনে; বাংলায় যাকে বলে ‘পরশ্রীকাতরতা]; ‘Inextrovert’- Introvert plus Extrovert [একজন মানুষ যিনি সাধারণত অন্তর্মুখী, লাজুক, স্বল্পভাষী কিন্তু মাঝে মাঝে বহির্মুখী, প্রাণখোলা এবং বন্ধুত্বপূর্ণ ভাব প্রকাশ করেন]; ‘Foolligent’- Fool plus Intelligent [একজন মানুষ যিনি বোকা কিন্তু মাঝে মাঝে ওনার বুদ্ধিদীপ্ততা প্রকাশ পায়]; ‘Lazactive’- Lazy plus Active [একজন মানুষ যিনি সাধারণত অলস কিন্তু কিছু কিছু ক্ষেত্রে ওনার মধ্যে পরিশ্রমী মনোভাব দেখা যায়]; 'Poestory'- [Poetry plus Story] 'গল্পিতা' [কবিতা প্লাস গল্প] [এটি সাহিত্যের নতুন একটি ধারা যেখানে ‘কবিতা’ এবং ‘গল্প’ এই দু ধরণের বৈশিষ্ট্যই বিদ্যমান]; ‘Haqueian Verse’- [‘হকিয় কাব্য’] [মো. জিয়াউল হক এর দ্বারা উদ্ভাবিত নতুন ধরণের কবিতা যেটি শুরু হয় একটি শব্দ দিয়ে। এটিতে পাঁচটি লাইন এবং মোট দশটি শব্দ আছে। কবিতাটি একটি শব্দ দ্বারা শেষ হয় যে শব্দটির সাথে প্রথম শব্দের অন্ত্যমিল থাকা বাধ্যতামূলক] ইত্যাদি।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    25 ஜனவரி 2017
    golpo ta eto tai valo je ami comment korar jonno jeta bolbo setai kom hoye jabe, sotti bolte ki ai feelings ta ami bujhi, eksomoy amio oi sopno chilam
  • author
    Priya
    01 மார்ச் 2017
    Khub sundar story ta... Ami etai bjhte prina true love kno kono porinoti pay na r jdi sei love ta tar jnno nai hoy thle sta tar jibone asei ba kno...?
  • author
    SUJAN DAS
    04 நவம்பர் 2017
    এটা কি??? গল্প??? এত হাই কোয়ালিটির গাঁজাখুরি কোথায় পাও????
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    25 ஜனவரி 2017
    golpo ta eto tai valo je ami comment korar jonno jeta bolbo setai kom hoye jabe, sotti bolte ki ai feelings ta ami bujhi, eksomoy amio oi sopno chilam
  • author
    Priya
    01 மார்ச் 2017
    Khub sundar story ta... Ami etai bjhte prina true love kno kono porinoti pay na r jdi sei love ta tar jnno nai hoy thle sta tar jibone asei ba kno...?
  • author
    SUJAN DAS
    04 நவம்பர் 2017
    এটা কি??? গল্প??? এত হাই কোয়ালিটির গাঁজাখুরি কোথায় পাও????