pratilipi-logo প্রতিলিপি
বাংলা

বর্ষবরন

3.4
682

হে বিদায়ী বর্ষ আজি শেয লগনে, তোমারে জানাই নমস্কার। লহ প্রনাম, করে ক্ষমা মোর অজ্ঞানে অপরাধ, স্বীয় ব্যার্থতা ভুলে, দূষেছি তোমায় নিজ মূঢ়তার ফলে। স্মৃতি তব মোর সম্বল শুধু, হাসি বা বেদনা ভরা - ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
পূরব ব্যানার্জী

পরিচিতি -------------- নাম - পূরব ব্যানার্জী পিতা - শৈলেন্দ্রনাথ ব্যানার্জী (প্রাক্তন সৈনিক অফিসার)  মাতা:- শ্রীমতি নমিতা ব্যানার্জী  সাহিত্য রচনায় দিবানিশি অনুপ্রেরণা যোগান দিয়ে গেছে যারা তাদের অন্যতম দুইজন হল আমার দাদা :- অমিত ব্যানার্জী ও ভগিনী :- রুমা চট্টরাজ।  ঠিকানা - রেলপার, ট্যাঙ্কি তলা, পোস্ট-পানাগড় বাজার, জেলা- বর্ধমান (প:ব:) পিন – ৭১৩১৪৮ ইমেল  :- [email protected] মুঠোফোন :- 9475509807 আদি নিবাস- মুর্শিদাবাদ জেলার অরাঙ্গাবাদ দহরপাড়। জন্মতারিখ - ০২/০২/১৯৭১ জন্মস্থান - সেকেন্দ্রাবাদ (অন্ধ্রপ্রদেশ) ভাষা - বাংলা, হিন্দি, ইংরেজি বৈবাহিক স্থিতি - বিবাহিত (এক সন্তান)  স্ত্রী :- শুভ্রা ব্যানার্জী এবং একমাত্র সন্তান প্রানজীত ব্যানার্জী  শিক্ষাগত যোগ্যতা - স্নাতক কলা বিভাগ কর্ম - সিনিয়ার টেকনিশিয়ান "(দূর্গাপুর স্টিল প্ল্যান্ট) সাহিত্য চর্চা - ২৫০ মতন কবিতা আর গোটা ১৫-১৬ টা গল্প.... এই আমার লেখা।  দুইটি যৌথ কাব্য প্রকাশ পেয়েছে ২০১৭ এর বই মেলায় “কাঁটা তারের-এপার ওপার” আর  "দীপ জ্বেলে যাই", একটি কাব্যসংকলন “প্রবাহমান কাব্য সংকলন মধু মঞ্জরী”।সকল পাঠকের আশীর্বাদ এ এবছর শারদীয়ায় আমার একক সংকলন "শব্দের মিছিল" বইটি মহুয়া প্রকাশনী হতে প্রকাশ পেতে চলেছে, আর পত্রিকায় কিছু ছেপেছে, যার মধ্যে বঙ্গীয় সাহিত্য দর্পন, ডুবুরী, পারিজাত সাহিত্য পত্রিকা, অচ্ছুৎ সাহিত্য পত্রিকা,সাহিত্য বন্দনা,রুপসী বাংলা .... ইত্যাদি।। প্রতিলিপি মঞ্চেই আমার অধিকাংশ লেখা সংরক্ষিত আছে, আমার কলমে অনুপ্রেরণা প্রতিপদে এই মঞ্চ যুগিয়েছে, আমি কৃতজ্ঞ প্রতিটি পাঠক ও শ্রদ্ধেয় অ্যাডমিন মৌমিতা মহাশয়ার প্রতি যাদের শুভকামনা আমার সাহিত্যজীবনের অন্যতম পাথেয়।। কবিতায় অভ্যুত্থান ঃ- কখন কিভাবে কবিতা লিখতে শুরু করি আমি নিজেও জানিনা , কিছু হারিয়ে গেছে সময়ের সাথে কিছু আছে বর্তমানের সাথে । কোনো অভিমান বা প্রতিবাদ বা কখনো অন্যায় মেকী কান্না আমাকে করে তোলে কবি , আর তখনই জন্ম নেয় কবিতা । আমার কবিতা লেখার শখ শুধুই পাঠক দের কে জানানো আমার প্রতিবাদ আমার স্বপ্ন , পৃথিবী টাকে আমরাই পারি সকলের জন্য সুস্থ বাসস্থল তৈরি করতে ।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Samar Das
    30 डिसेंबर 2018
    কবিতা পড়ে মন জুড়িয়ে গেল।
  • author
    নীলকলম
    10 ऑगस्ट 2018
    bahh ...khub valo laglo..
  • author
    SK Raja
    08 मार्च 2018
    সময় প্রাসঙ্গিক কাব্য, বেশ লাগল!!
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Samar Das
    30 डिसेंबर 2018
    কবিতা পড়ে মন জুড়িয়ে গেল।
  • author
    নীলকলম
    10 ऑगस्ट 2018
    bahh ...khub valo laglo..
  • author
    SK Raja
    08 मार्च 2018
    সময় প্রাসঙ্গিক কাব্য, বেশ লাগল!!