pratilipi-logo প্রতিলিপি
বাংলা

সবুজ দ্বীপে একদিন

4.6
4294

“ওঁ জবাকুসুমসংঙ্কাসং কাশ্যপেয়ং মহাদ্রুতিম ধনন্তারিং সর্ব পাপগ্নং প্রণতষ্মিং দিবাকরম...” চোখ বন্ধ করলেই দেবশংকরের কানে এই মন্ত্র উচ্চারিত হতে থাকছে। আর চোখ খুললেই ঘন কুয়াশা। নিজের অজান্তেই হাতটা ...

এখন পড়ুন
লেখক পরিচিতি

আমি কে? খুব সাধারন এক নারী; সাধারন জীবন যাপন করি, কিন্তু অসাধারন কাজ করার স্বপ্ন দেখি। লাল মাটি, শাল, পিয়ালের জঙ্গলের সঙ্গে নিবিড় যোগাযোগ। জীবনে চাওয়া পাওয়ার হিসেব রাখিনি।স্রোতের বিপক্ষে হাঁটতে চেয়েছি;হোঁচট খেয়েছি কতবার; উঠে দাঁড়িয়েছি; সামনে তাকিয়েছি; নতুন করে পথ চলার শপথ নিয়েছি। ঈশ্বরে ভক্তি করি না খূব একটা কিন্তু প্রসাদে নিরবিচ্ছিন্ন আসক্তি। ভালবাসতে চেয়েছি; ভালবাসা পেতে চেয়েছি। কতটা পেলাম, অঙ্ক কষিনি; কতটা দিতে পারলাম, তাই স্মৃতি হয়ে রয়ে গিয়েছে। যে বা যারা চলে গিয়েছে, চলে যেতে দিয়েছি, প্রশ্ন করিনি, “কোথায় যাও? কেন যাও?” বেঁধে রাখতে যেমন চাইনি, নিজে বাঁধা পড়তেও চাইনি। সুনীল আকাশে মুক্ত বিহঙ্গ হয়ে উড়তে চেয়েছি; নদী হয়ে মহাসাগরে বিলীন হতে চেয়েছি। প্রকৃতি-প্রেমী আমি; তাই বদ্ধ ঘর আমার অপ্রিয়, বাঁধাধরা নিয়মে বিরক্তি। তাই বুঝি অ্যাকাউন্টসের চাকরী ছেড়ে কলম হাতে তুলে নেওয়া। সৃষ্টির নেশায় বুঁদ হয়ে শত সহস্র রোমাঞ্চের মাঝে নিজেকে হারিয়ে ফেলা। সাদা-কালো চরিত্রগুলোকে রঙীন পর্দায় ভাসিয়ে দিতে চাই। সাহসী লেখার মাধ্যমে মানুষের হৃদয়ে স্থান পেতে চাই। কান্না হয়ে ঝরে পড়তে চাই; হাসি হয়ে প্রস্ফুটিত হতে চাই, প্রেমিকা হয়ে ভ্রমরের কাছে যেতে চাই, প্রদীপের নীচের অন্ধকার, সামাজিক কুসংস্কার, জাত-পাতের বৈষম্যের বিরুদ্ধে গর্জে উঠতে চাই। আমি তথাকথিত পুরুষ বিদ্বেষী নই, বরং পুরুষের লালসা, কামনা আমার গল্পের থিম হয়েছে অনেকবার। জগৎ সংসার সৃষ্টির শুরুতে যে ভালবাসার বীজ বপন করেছিল আদম ও হবা; আমার কথাসাহিত্য সেই ধারাকে বহন করে নিয়ে চলতে প্রতিশ্রুতিবদ্ধ। সমাজের বিভিন্ন স্তরে, জাত-পাতের উর্দ্ধে উঠে ভালবাসাকে অমরত্ব দিয়ে যেতে চাই আমি। মৃত্যুর পরও যার রেষ রয়ে যাবে যুগ যুগান্ত ধরে। কখনো আমি মাধবীলতা, জড়িয়ে থাকতে ভালবাসি। কখনো আমি মহীরুহ, আশ্রয় দিতে ভালবাসি। যখন আমি তৃষ্ণার্ত মরুভূমি,ঝড় তুলতে ভালবাসি। আবার মেঘভাঙা বৃষ্টি হয়েও ঝরে পড়তে ভালবাসি। কখনো আমি আবছায়া, নিজেকে লুকিয়ে রাখতে ভালবাসি। আর যখন আমি দীপশিখা, আলো ছড়িয়ে দিতে ভালবাসি। কথায়, ভাবে প্রকাশ করে যাব সেই ভালবাসা জীবনের শেষ দিন অবধি, সমাজের কাছে, সংস্কৃতিমনস্ক গুনীজনের কাছে এ আমার দৃঢ় অঙ্গীকার।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    रतन चंद रत्नेश
    30 এপ্রিল 2017
    অনুগল্প না বলে একটা ভালো ছোট্ট গল্প হতে পারে। চেষ্টা করে দেখুন ।
  • author
    Mallika Sarkar
    13 নভেম্বর 2018
    valo legeche
  • author
    SmritiSekhar Mitra
    31 অগাস্ট 2018
    সুন্দর হয়েছে।
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    रतन चंद रत्नेश
    30 এপ্রিল 2017
    অনুগল্প না বলে একটা ভালো ছোট্ট গল্প হতে পারে। চেষ্টা করে দেখুন ।
  • author
    Mallika Sarkar
    13 নভেম্বর 2018
    valo legeche
  • author
    SmritiSekhar Mitra
    31 অগাস্ট 2018
    সুন্দর হয়েছে।