pratilipi-logo প্রতিলিপি
বাংলা

শরৎ

3.7
1598

অমরেশ বিশ্বাস মেঘের ভেলায় ভেসে ভেসে শরৎ ভেসে আসে তাই না দেখে কাশফুলেরা খিল্‌খিলিয়ে হাসে। শিউলি ফুলে ভরেছে ডালি সেজেছে নয়া সাজে মা আসবেন সেই খুশিতে বাদ্যি, মনে বাজে। ঘাসের আগায় শিশির জমে শরৎ এলে পরে ...

এখন পড়ুন
লেখক পরিচিতি
author
অমরেশ বিশ্বাস

পরিচিতি - জন্ম ,ইংরাজী ১৯৬৩ সালের ১২ই নভেম্বরে, উত্তর ২৪-পারগনার ব্যারাকপুর মহাকুমাস্থিত, বর্তমান নিমতা থানার অন্তর্গত মাঝেরহাটী নামক গ্রামে। পিতা-মাতার তিন পুত্র এবং এক কন্যার মধ্যে কনিষ্ঠ সন্তান। । গ্রামের মাঝেরহাটি জুনিয়র হাইস্কুলে অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশুনা করার পর বিরাটি হাইস্কুল থেকে ১৯৭৯ সালে মাধ্যমিক এবং ১৯৮১ সালে নিমতা হাইস্কুল থেকে উচ্চমাধ্যমিক উত্তীর্ণ হই। এর পর শ্যাম বাজারের জে.বি.রায় স্টেট আয়ুর্বেদিক মেডিকেল কলেজে ও হাসপাতালে ভর্তি হয়েও এক বছর পর ছেড়ে দিয়ে বিরাটি'র মৃনালিণী দত্ত মহা বিদ্যাপিঠে বাংলায় অনার্স নিয়ে ভর্তি হই। কিন্তু দাদার আপত্তিতে বেলঘরিয়ার ভৈরব গাঙ্গুলি কলেজে জীব বিজ্ঞান নিয়ে বি.এস.সি. পড়ি। তার পর সেনা বাহিনীর সেনা শিক্ষা বিভাগে যোগ দিই। স্কুল, কলেজে পড়ার সময় থেকে কবিতা পড়তে খুব লাগত এবং ঐ সময়ে অজান্তে কয়েকটি কবিতাও লিখে ফেলি। “নবপত্র” নামে হাতে লেখা পত্রিকার সম্পাদনাও করেছিলাম। সেই সময়ে কয়েকটি লিটিল ম্যাগাজিনেও কবিতা প্রকাশিত হয়েছিল। তার পর আর নিজেকে সে ভাবে কবিতার সাথে যুক্ত রাখতে পারিনি। ২০০৮ সালের ২৯শে ফেব্রুয়ারীতে সেনা বাহিনী থেকে সেবা নিবৃত্ত হয়ে বর্তমানে SBIতে গ্রাহক সহায়ক হিসাবে কর্ম রত। সম্প্রতি আবার লেখালেখির টানে লেখা শুরু করে “আত্মদ্রোহ”, “স্বজন”, “ছোটদের রূপকথা”, “সোঁদামাটি”, “কলম”, "মনন", “ফাল্গুণ”, “কুঁয়ে বলছি”, “কালি কলম ও ইজেল” নামক বিভিন্ন পত্র-পত্রিকায় কবিতা তথা আত্মদ্রোহের প্রকাশনায় সৎযোগ নামক কবিতা সংকলনে সাতটি কবিতা প্রকাশিত হয়েছে।

রিভিউসমূহ
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Joy Biswas
    14 জুলাই 2017
    পুজো পুজো গন্ধ এলো নাকে
  • author
    Masrufa Amin
    12 এপ্রিল 2023
    ami pobitryo valobasar moto aro onk golpo chay but ey room kobita chay na
  • author
    আব্দুল মান্নান
    11 অগাস্ট 2022
    অপূর্ব। সত্যেন্দ্রনাথ দত্তের ছন্দ কবিতার কথা মনে করিয়ে দেয়।
  • author
    আপনার রেটিং

  • মোট রিভিউ
  • author
    Joy Biswas
    14 জুলাই 2017
    পুজো পুজো গন্ধ এলো নাকে
  • author
    Masrufa Amin
    12 এপ্রিল 2023
    ami pobitryo valobasar moto aro onk golpo chay but ey room kobita chay na
  • author
    আব্দুল মান্নান
    11 অগাস্ট 2022
    অপূর্ব। সত্যেন্দ্রনাথ দত্তের ছন্দ কবিতার কথা মনে করিয়ে দেয়।